ওজন কমাতে আমাদের করনীয়?

আমাদের মধ্যে অনেকের ওজন বয়স এবং উচ্চতার তুলনায় অনেক বেশি থাকে। শরীরের সঠিক ওজন বজায় রাখা প্রতিটি মানুষের জন্য অত্যন্ত জরুরী।  স্বাভাবিকের চেয়ে ওজন বেশি হলে সেটি আমাদের জন্য অনেক অসস্তির কারণ হয়ে দাঁড়ায়, তাই আমাদের ওজন ঠিক রাখতে হয়। আসুন জেনে নেই, কি কি  উপায় মেনে চললে ওজন কমাতে পারবেন। এখানে ওজন কমানোর কিছ উপায় সম্পর্কে বলা হলোঃ  

সর্ব প্রথম আমাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবেঃ

০১. ভাজাপোড়া বা তৈলাক্ত অস্বাস্থ্যকর নাস্তা অবশ্যই বর্জন করতে হবে। তৈলাক্ত খাবার কম খেলে তা আমাদের ওজন কমাতে অনেক কার্যকরী ভুমিকা পালন করবে।  
০২. আমরা সাধারনত ৩ বেলার প্রধান খাবার ছাড়াও আরো কয়েকবার নাস্তা করি, এটি আমাদের ওজন ক্রমান্বয়ে বেড়ে যেতে সাহায্য করে তাই  ৩ বেলার বেশি খাবার না খাওয়ার অভ্যাস করতে হবে। 
০৩. ওজন কমাতে আমরা  জুস বা স্মুদি না খেয়ে আস্ত ফল বা সবজি খাওয়ার অভ্যাস করতে পারি।  
০৪.  কোক-পেপসি জাতীয় সব ধরনের কোমল পানীয় খাওয়া থেকে অবশ্যই বিরত থাকতে হবে।  

০৫. সারাদিনে কখন কী কী খাব, তার একটা লিস্ট করে ফেলা উচিত এবং পাশাপাশি   যা যা খাই, সব খাবারের ক্যালোরি হিসাব করে করে খাবার খাওয়া উচিত, তাহলে ওজন বাড়ার সম্ভবনা খুব কমে যাবে। 

দৈনন্দিন কাজ কর্মের মধ্যে কিছু পরিবর্তন আনতে হবেঃ

০১. ওজন কমাতে হলে আমাদের প্রতিদিন হাটতে হবে। তাই আমাদের উচিত মনে মনে সিদ্ধান্ত নেয়া যে  আমি আজকে ১০,০০০ কদম হাঁটব এবং যতক্ষণ পারি খুব  দ্রুত হাটার চেস্টা করবো।
০২.  প্রতিনিয়ত আমদেরকে এক জায়গা থেকে অন্য যায়গায় গমন করতে হয় সেক্ষেত্রে আমাদের উচিত বাসে/রিকশায়/গাড়িতে না চড়ে পায়ে হেঁটে বা সাইকেল চালিয়ে যাওয়া আসা করার অভ্যাস করা এবং বিষেশ করে যতক্ষণ সম্ভব  সাইকেল চালানো। 
০৩. আমাদের দ্রুত ওজন কমানোর জন্য আনন্দের সাথে একটি উপায় ফলো করতে পারি যেমনঃ  বন্ধুদের সাথে হাঁটতে বের হওয়া, বন্ধুদের সাথে ফুটবল বা ব্যাডমিন্টন খেলা। এতে করে আমরা আমাদের ওজন কমানো এবং খেলাধুলার মাধ্যমে মানসিক ভাবেও সুস্থ থাকতে পারি।
০৪. আমরা সাধারনত যেসব কাজ দীর্ঘক্ষণ ধরে বসে বসে করি সেই কাজ গুলো সম্ভব হলে দাঁড়িয়ে করার চেস্টা করা উচিত। যেমনঃ  টিভি দেখার সময়ে বসে না থেকে দাঁড়িয়ে দেখা। 
০৫. আমাদের প্রায় প্রতিদিন বাসার বা অফিস থেকে নামা উঠা করতে হয় তখন লিফট বা ব্যাবহার না করে  সিড়ি ব্যাবহার করা উচিত। অথবা ওজন কমানোর উদ্যেশ্য করে হলেও  এক সিঁড়ি দিয়ে কিছুক্ষন উঠানামা করতে থাকা যেতে পারে।। 
০৬. ওজন কমানোর জন্য সাতার কাটা একটি অসাধারন উপায় তাই  যতক্ষণ সম্ভবআমাদের প্রতিদিন সাঁতার কাটা উচিত। 

০৭. ওজন কমানোর সবচেয়ে উপযোগি উপায় হচ্ছে ব্যায়াম করা তাই জিমে গিয়ে স্ট্রেংথ ট্রেনিং এবং কারডিও এক্সারসাইজ করা যেতে পারে।

2 thoughts on “ওজন কমাতে আমাদের করনীয়?”

  1. Say goodbye to the extra pounds and hello to a healthier you! This remarkable product helped me drop from 95kg to a lean and confident 60kg. Take charge of your weight today – click here to order and unlock your weight loss potential!

    Reply

Leave a Reply