০১. বই পড়লে মস্তিষ্ক সচল থাকেঃ বই পড়ার মাধ্যমে মস্তিষ্ককে সচল রাখলে মস্তিস্ক কখনোই তার ক্ষমতা হারাবে না তাই বই পড়া ও চর্চার মাধ্যমে নিয়মিত ব্যায়াম করে মস্তিস্ককে শক্তিশালী ও সজীব রাখা যায়।

০২. বই পড়লে মানসিক চাপ হ্রাস পায়ঃ অনেকে মানসিক চাপ কমাতে ব্যায়ামের আশ্রয় নেয়, কেউ কেউ আবার যোগব্যায়াম করে থাকেন কিন্তু মানসিক ব্যাধিগ্রস্ত ব্যক্তিদের স্বাভাবিক জীবন ফিরে পেতে ভালো বই পাঠ করলে তারা মানসিক চাপমুক্ত জীবনযাপন করতে পারেন।

০৩. বই পড়লে মস্তিষ্কের ব্যায়াম হয়ঃ গবেষকরা বলেন, বই পড়লে মস্তিষ্কের জটিল কোষগুলো উদ্দীপিত হয় এবং স্নায়ুগুলো উজ্জীবিত হতে থাকে। পড়ার সময় পাঠকের মস্তিষ্ক ভিন্ন জগতে বিচরণ করে এবং পঠিতব্য বিষয়ের প্রতি সে মনোনিবেশ করতে পারে। এভাবে বইয়ের মাধ্যমে মস্তিষ্কের নানাবিধ বিচরণের কারণে পাঠকের মস্তিষ্কের ব্যায়াম হয়।

০৪. বই পড়লে শব্দভান্ডার সমৃদ্ধ হয়ঃ বই পড়ার মাধ্যমে অনেক অজানা শব্দ আয়ত্ত করা যায়। বই পড়লে শব্দভান্ডার সমৃদ্ধ হয় এবং শব্দচয়ন ও বাক্য বিন্যাসের অভিজ্ঞতা অর্জিত হয়। যত বেশি বই পড়া হয়, তত বেশি শব্দভান্ডারে প্রতিনিয়ত নতুন নতুন শব্দ যোগ হতে থাকে।

০৫. বই আত্মার প্রশান্তি জোগায়ঃ বই পড়তে হয় মনের আনন্দের জন্য। মনের মধ্যে কোনো অশান্তি থাকলে কোনো এক নিরিবিলি জায়গায় কোনো এক পছন্দের বই নিয়ে গেলেই পাঠকের আত্মায় প্রশান্তি আসবে। সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য, মুক্ত বাতাস ওই পাঠকের চিন্তাকে যেন আরও প্রসারিত করে।

০৬. বই পড়লে লিখা ও পড়ার দক্ষতা বৃদ্ধি পায়ঃ জ্ঞানের পরিধিকে বৃদ্ধি করার মাধ্যমে সফলতাকে ত্বরান্বিত করা যায় তাই পাঠক যে বইটি পড়ছেন বা পড়েন সেটি মূলত ওই বইয়ের লেখকের বিশেষ জ্ঞান বা অভিজ্ঞতা থেকেই লেখা থাকে। বিভিন্ন বইয়ে দেখা যায় লেখক তার জীবনের সফলতা ও ব্যর্থতা নিয়ে আলোচনা করে এবং সেই ব্যর্থতা থেকে কীভাবে কী উপায়ে তিনি উপরে উঠতে থাকেন, সেই বৃত্তান্ত লিপিবদ্ধ থাকে বইয়ে। সেই লেখা বা গল্প থেকে জানতে পারা যায় কোন পথ ও পদ্ধতি অবলম্বন করলে সফলতা নিশ্চিত হয় এবং ভুল করা থেকে বেচে থাকা যায়।

০৭. বই পড়লে কল্পনাশক্তি ও সৃজনশীলতার জ্ঞান বৃদ্ধি পায়ঃ বই পাঠককে এক কল্পনার রাজ্যে নিয়ে যায় এবং তাকে ভাবাতে শেখায় পৃথিবীতে কোনো কিছু অসম্ভব নয়। বই মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে। সহজেই আবিষ্কার করার ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বইয়ের মাধ্যমে পাঠক সৃষ্টিশীল চিন্তার এক অপার রাজ্যে বসবাস করতে সক্ষম হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *