কিভাবে একত্রে খাবার খেতে হয়?

আমাদের অনেক সময়ই অনেক জায়গায় একত্রে খাবার খেতে হয়। একসাথে খাবার খেতে হলে আমাদের কিছু কিছু কাজ করনীয় ও বর্জনীয় থাকে। একত্রে খাবার খেতে আমাদের সকলের করনীয় ও বর্জনীয় গুলো সম্পর্কে আলোচনা করা হলোঃ

১. যে পাত্র থেকে সবাই খাবার নিচ্ছে তার উপর ঝুঁকে খাবার নেওয়া যাবে না, মুখ থাকবে মুখের জায়গায় – হাতে খাবার নিয়ে হাতটাকে মুখের কাছে নিয়ে খেতে হবে।

২. হাতে থেকে যাওয়া অতিরিক্ত খাবার যা একেবারে মুখে ঢুকানো যায়নি তা ঝাড়া মেরে প্লেটে ফেলে দেওয়া যাবে না, হাতে ধরে রাখতে হবে তারপর মুখের খাবার শেষ হলে বাকিটুকু মুখে দিতে হবে।

৩. হাতে নেওয়া সমস্ত খাবার মুখে দিয়েছেন, এখন হাত কোথায় রাখবেন? অনেকে মুখে খাবার খাচ্ছেন আর খালি হাতটা সম্মিলিত খাবারের পাত্রে রেখে দিচ্ছেন, এটা করা যাবে না। হাত নিজের কাছে রাখতে হবে।

৪. কিছুক্ষণ পরপর সকলের অনুমতি না নিয়ে নিজের ইচ্ছেতেই “ভালো করে মিশানো” র অজুহাতে খাবার উলট পালট করা যাবে না। এটি খুবই অস্বস্তিকর একটি বিষয়।

৫. সকলের অনুমতি না নিয়ে নিজের পছন্দমতো এডিশনাল ফুড ( মুড়ি মাখার ক্ষেত্রে বুন্দিয়া বা পুদিনা পাতা, খিচুড়ির ক্ষেত্রে লাউয়ের ঝোল) হুট করে পাত্রে ঢেলে দেওয়া যাবে না।

৬. আপনি যেদিক দিয়ে খাচ্ছেন সেদিকে যা আছে তাই খাবেন, আরেকজনের দিক থেকে বারবার পিয়াজুর পার্ট বা মাংসের টুকরো নিবেন না।

৭. সবাই যে আইটেম খাচ্ছে সেটাই খেতে হবে। সবাই যখন করলা ভাজি খাচ্ছে তখন আপনি “করলা ভাজি খাই না” বলে তড়িঘড়ি করে রোস্টের বড় পিচটা নিয়ে নিবেন – এটা ঠিক হবে না। অপেক্ষা করুন – করলা ভাজি দিয়ে সবার খাওয়া শেষ হোক এবং হোস্ট একজনকে খাবার সার্ভ করছে, তাকে সিরিয়ালি তা করতে দিন। মাঝখান থেকে সিরিয়াল ব্রেক করে আপনার দিকে তাকে ডাকবেন না।

০৮. হুট করে নিজের পাতের খাবার আরেকজনের পাতে দিয়ে দিবেন না।

০৯. যতটুকু খেতে পারবেন ততটুকুই পাতে নিবেন। খাবারের দখল নেওয়ার অপচেষ্টা চালাবেন না। মুখে অল্প করে খাবার নিবেন, খাবার মুখে ঢোকানোর পর দুই গাল যাতে দৃষ্টিকটু ভাবে ফুলে না যায় সেদিকে খেয়াল রাখবেন।

১০. খাবারের শেষে দই বা ডাল আছে কিনা জিজ্ঞেস করবেন না ; সেটা নাই ধরে খাওয়া চালাতে থাকবেন।

১১. সালাদের বাটি থেকে বেছে বেছে শুধু টমেটো নিবেন না। টমেটো, শসা, মূলা আনুপাতিক হারে নিবেন। শুধুমাত্র আপনাকে একা কাঁচামরিচ বা লবন এনে দেওয়ার জন্য কাউকে অনুরোধ করবেন না।

১২. সকলের সাথে একসাথে খাওয়া শেষ করুন।

Leave a Reply